জিতলেই সবার আগে ফাইনাল, হারলে থাকছে আরো একটি সুযোগ। এমন সমীকরণে বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি ফরচুন বরিশাল-কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে সাকিবদের ব্যাটিংয়ে পাঠিয়েছেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস।

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্তের কথা জানিয়ে ইমরুল বলেন, তারা রান তাড়া করতে চান। অন্যদিকে সাকিব খুশি ব্যাটিং পেয়ে। তিনি বলেন, ‘আমরা ব্যাটিং করতেই চেয়েছি। আগে-পরে ব্যাটিংয়ের কোনো সুবিধা দেখছি না। আমাদের ৪০ ওভারই ভালো খেলতে হবে।’

লিগ পর্বের শেষ ম্যাচে বিশ্রামে ছিলেন ইমরুল। তার পরিবর্তে নেতৃত্ব দেন ফাফ ডু প্লেসি। একাদশে ফিরেই তিনি আবার নেতৃত্ব দিচ্ছেন দলকে। এ ছাড়া বিশ্রামে ছিলেন লিটন দাস-মোস্তাফিজুর রহমানও। তারাও ফিরেছেন একাদশে। অন্যদিকে বরিশাল নেমেছে কোনো পরিবর্তন ছাড়াই।

১০ ম্যাচের মধ্যে ৭টিতে জিতে সর্বোচ্চ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে কোয়ালিফায়ার নিশ্চিত করে বরিশাল। অন্যদিকে কুমিল্লা ৬ ম্যাচ জিতে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে থেকে কোয়ালিফায়ারে ওঠে।

রাউন্ড রবিন লিগে দল দুটি নিজেদের মুখোমুখি লড়াইয়ে একটি করে ম্যাচ জেতে। প্রথম দেখায় কুমিল্লা জেতে ৬৩ রানে আর দ্বিতীয় দেখায় ৩২ রানে জয় পায় বরিশাল।

ফরচুন বরিশাল একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, নাজমুল হোসেন শান্ত, ক্রিস গেইল, তৌহিদ হৃদয়, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), জিয়াউর রহমান, ডোয়াইন ব্রাভো, মুজিব উর রহমান, মেহেদী হাসান রানা ও শফিকুল ইসলাম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাদশ: ইমরুল কায়েস (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), মাহিদুল অঙ্কন, নাহিদুল ইসলাম, তানভির ইসলাম, মোস্তাফিজুর রহমান, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুনীল নারিন, মঈন আলী ও ফাফ ডু প্লেসি।